logo
logo-title

Guest Book

03/09/14

শহরের গণ্ডী ছাড়িয়ে গ্রাম-মফঃস্বল ও প্রান্তিক অঞ্চলগুলোতে কবিতা এক স্বতন্ত্র স্বর হয়ে প্রবেশ করেছে ব্রততী বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে । কবি জয় গোস্বামী যেমন পায়রাডাঙ্গা যাবার পথে বিস্মিত হয়েছেন- কোন এক অখ্যাত পচার দোকানের সাউন্ড বক্স থেকে একের পর এক ব্রততী বন্দ্যোপাধ্যায়ের কবিতা ভেসে আসা শুনে, আমরাও তেমন অবাক হই, আনন্দ পাই যখন পাড়ায় পাড়ায় উৎসবের মাইকে হিন্দি গানের প্রবল প্রতাপের পাশাপাশি কখনো ক্যাসেটে চলে - "যমুনাবতী সরস্বতী কাল যমুনার বিয়ে / যমুনা তার বাসর রচে বারুদ বুকে দিয়ে" । কেউ ছাদে কাপড় মেলছিল, ভেসে আসা শব্দগুলো শুনে দাঁড়িয়ে পড়েছে। কেউ বাটনা বাটছিল, কুটনো কুটছিল... থমকে গেছে কিছুক্ষণ ... বাকিটুকু শুনবে বলে । এভাবে লেখার অক্ষর থেকে বের করে এনে কোন অজান্তে দৈনন্দিন জীবনে কবিতার জন্যে একটা ভালবাসার জায়গা ব্রততী করে দিয়েছেন । "ঘোষ এন্ড কোম্পানি" অনুষ্ঠানে যেদিন সৌরভ -ডোনা এসেছিলেন, ঋতুপর্ণ "বেহালার ছেলেটা" আবৃত্তি করে শোনাবেন বলেন, ডোনা বলে উঠেছিলেন - "ব্রততীর কবিতাটা ?" ঋতুপর্ণ বলেন যে- না, এটা ব্রততীর নয়, এটা সুবোধ সরকারের লেখা, কিন্তু ব্রততী এটা খুব সুন্দর পড়েছে । আসলে এই কবিতাগুলো যেন মৃন্ময় মূর্তি, আর ব্রততী নিজের অনুভব দিয়ে সেগুলোতে প্রাণ-প্রতিষ্ঠা করেছেন । তাই কবিতাগুলো আমাদের কাছে কখনো প্রাণদাত্রী "ব্রততীর কবিতা" হয়ে দাঁড়িয়েছে । জয়ের ভাষায় ব্রততী বলেন, "করো আনন্দ-আয়োজন করে পড়, লিপি চিত্রিত, লিপি আঁকাবাঁকা” আর আবৃত্তির মাধ্যমে চিনিয়ে দেন কবিতার শব্দগুলোকে কিভাবে পড়তে হয় । রবীন্দ্ররচনাবলী খুলে "দুঃসময়" কবিতা আবৃত্তি করতে বসে কোনো এক গ্রামের কিশোর । সদ্য ক্যাসেটে শুনেছে কবিতাটা । প্রতিটা শব্দকে সে শব্দগুলোর নিজস্ব ব্যঞ্জনা দিয়ে চিনে নিতে চায়। সে ব্রততীর ছাত্র না হতে পারে, ব্রততী তার কাছে গুরু হয়ে ওঠেন। "না পাঠানো চিঠি" , "ময়ূরপঙ্খী" কিম্বা "শাড়ি" জীবনে কোনদিন পড়া হত না যে মেয়েটার, ব্রততীদির অনুষ্ঠানে সে ঝরঝর করে কাঁদে । “ঈশ্বর ও প্রেমিকের সংলাপ” জীবন্ত হয়ে ওঠে ব্রততীর গলার জাদুতে। 'যদি শাখা থেকে নিচে ফেলে দেয় তোকে?' -র উত্তরে যখন কী অবলীলায় বলে ওঠেন - "কি আর করবো, জড়িয়ে ধরবো ওকেই"... আমাদের গভীরে নাড়া দিয়ে যায়। নিজে যেভাবে কবিতাটা পড়েছিলাম , তার থেকে অনেক অনেক বেশি কষ্ট ভিড় করে বুকের ভেতর । কখনো কখনো মনে হয় - “ঘরে পথে লোকালয়ে, স্রোতে জলস্রোতে” কবিতার সঙ্গে ব্রততীর সখ্যতা । ব্রততী পড়বেন বলেই কবিরা-লেখকেরা যেন লিখেছেন । ব্রততীর কথাতেই যেন ফুলপিসিমার বাড়ির ছাদের ওপর মেঘ দাঁড়ায়, তিন পাহাড়ের গান জুড়ে যায়, স্বর্গ থেকে আরো স্বর্গে উড়ে যায় আর্ত রিনিঝিনি । এহেন ব্রততী বন্দ্যপাধ্যায়কে সাধারণ মানুষ আরও আরও জানতে চাইবে, এতে আর বিস্ময়ের কি? সেদিক থেকে নতুন আঙ্গিকে এই সাইট – কে পেয়ে বিশেষ আনন্দ পেলাম । নানান তথ্য, ছবি, কত কত গুণীজনের লেখা ও শম্ভু মিত্রের চিঠি সমৃদ্ধ এই সাইট আমাদের কাছে পরম উপহার স্বরূপ ।

শুভ্রকান্তি চক্রবর্তী, IIT Kharagpur


03/09/14

Vari chomotkar vabe choyon kora nana bratatir ek bornomoy somvar. eibar bratatir bondhon aro sunibir hobe. apnake oporimeyo dhonnobad. mukhiye roilam agamir dike. animesh.

Rivu Chowdhury, Burdwan University


15/05/14

I am a great fan of yours. After going through the news of your newly opened site in pape I had a look into it soon today. It has been created nicely.

Dr. S. Barman Roy Selimpur Road, Dhakuria


07/05/13

The site is excellent. I was really wondered after going through this site. However it will be more fantastic to have some audio-video clippings.

Surajit Sarkhel Ditiya Apptts


27/05/12

Nice to see your site wish you all the best.

Ashis Das JNU/CSLG/New Delhi


30/05/10

Bratati bhalo legechhe tabe websiteta aar ektu userfriendly hole bhalo hoto. photogallery-r lokjaner bishad parichay darkar chhilo.

Shaymalendu Chatterjee 17 Justice Dwarkanath Rd Kolkata 700020


17/05/07

Ami jharna..gujrat theke likhchhi...alpha banglar madhyome tomar site’er khoj pelam..bhishon bhsihon bhalo laglo... etodin jaake ami icon bhabtam aaj taake sobsomoy ineternet’er madhyome chokhachukhi dekhbo bhabini... site’ta nihsondehe sundor hoyechhe....ekhane ekta message board jodi thakto tahole tomar fan’sder abdaar gulo khub sohoje jante parbe..tobuo boli jaar surutayi ami’i shei meye’r duronto konthoswor diye suru ta sundor na hoye ar upayi ki bolo!! ...bhalo theko onek onek aar bangla sahitye aro onek o n e k upohaar diye cholo.....


29/05/06

This is excellent. Create history for bengali poems. keep going. wish you all the best. Thank you.

Dibyendu Adhikary Madanpur, Nadia


21/05/04

Your site is fantastic. I just thought that there should have been pictures and references of Shuvo Dasgupta.

Suman Mukhopadhyay Manager -Legal Apeejay Surrendra Corporate Services Pvt Ltd

shine

facebook twitter Bratati Bandyopadhyay © 2015 | All right Reserved | Developed by WACSYS